রমজানের আগেই বাড়ল সবজির দাম

হাওর বার্তা ডেস্কঃ রোজা আসতে আর কয়েক দিন বাকি। এর মধ্যেই প্রায় সব সবজিতেই কেজিপ্রতি অন্তত ১০ টাকা করে দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। মুরগি ও ডিমের দাম কিছুটা কমলেও মাছ-মাংসের দাম স্থিতিশীল আছে।

গত সপ্তাহে নগরের বহদ্দারহাট কাঁচাবাজারে পটল, ঝিঙে, বেগুন, ঢ্যাঁড়স, মুলা, লাউ, শসা, ঝিঙে, মরিচের মতো নিত্যপ্রয়োজনীয় সবজিগুলো পাওয়া গিয়েছিল ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। কিন্তু গতকাল এ বাজারে দেখা গেছে এসব সবজি কেজিপ্রতি ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। প্রায় একই দামে এসব সবজি বিক্রি হচ্ছে রেয়াজউদ্দিন বাজারেও। কিন্তু চকবাজার, কর্ণফুলী মার্কেট ও কাজির দেউড়ি কাঁচাবাজারে আরও বেশি দামে এসব সবজি বিক্রি করা হচ্ছে।

রমজানকে সামনে রেখে সবজির দাম বেড়েছে—এই কথা মানতে নারাজ সবজি ব্যবসায়ীরা। তাঁদের দাবি বাজারে সবজির সরবরাহ কম হওয়ায় দাম বেড়েছে। বহদ্দারহাট কাঁচাবাজারের সবজি বিক্রেতা শরীফ উদ্দিন ও আবদুর রহিম বলেন, রমজান উপলক্ষে কখনো দাম বাড়ানো হয় না। দাম বাড়ে মূলত সরবরাহ কম থাকলে। এখন সরবরাহ কমেছে, তাই দামও কিছুটা বেড়েছে।

অন্যদিকে মাছের মধ্যে রুই-কাতলা বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৮০ টাকায়, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকায়, মৃগেল ৩৫০ টাকায়, চিংড়ি প্রকারভেদে ৪৮০ থেকে ৫৫০, লইট্টা ১৬০ থেকে ১৮০ টাকায়, রুপচাঁদা ৫০০ থেকে ৬০০ টাকায় ও ফলি মাছ ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গত সপ্তাহের তুলনায় ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিপ্রতি ১৫ থেকে ২০ টাকা। গতকাল এ মুরগি বিক্রি হয় ১৫০ থেকে ১৫৫ টাকায়। এ ছাড়া কক মুরগি ২৮০, দেশি মুরগি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাংসের মধ্যে গরু ৬৫০ থেকে ৭০০ টাকায় এবং খাসি ৭০০ থেকে ৭৩০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি ডজন ডিমের দাম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮৫ টাকায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর